টেলিভিশন (প্রথম পর্ব)

টেলিভিশন 


প্রথম টেলিভিশন দেখা এবং অদ্ভুত এক অনুভূতি,টেলিভিশনে মানুষের চলাচল দেখে হাজারো প্রশ্ন মনের কোণে উঁকি দেওয়া।
শুরু করছি আমার গল্প না এটা আমার নয় এটা আমার টেলিভিশন দেখার গল্প।গল্পের প্রথম প্রেক্ষাপট ২০০৪ অথবা ২০০৩ হবে, সম্পূর্ণ ঘটনা মনে না থাকলেও ঘটনার আনুষঙ্গিক কিছু কাহিনী মনে আছে।বাড়িতে প্রথম টিভি কিনে হানিফ কাকাদের বাসায়। প্রতি সপ্তাহের শুক্রবার তাদের বাসায় বাংলা ছায়াছবি দেখার জন্য যেতাম।আমার দাদা খুব আল্লাহওয়ালা মানুষ ছিলেন তিনি এসব পছন্দ করতেন না।ছোট ছিলাম তাই এসব পাত্তা দিতাম না।টিভিতে দেখা কাহিনীগুলো আমি কতটা বাস্তবিক মনে করতাম তার একটা ঘটনা বলি,টিভিতে সুপারম্যানের ছবি দেখলাম,পরের দিন আমি ধারালো বটি নিয়ে সিঁড়ি থেকে লাফ দেই।এরপর যা হবার তাই হলো,আমার গলায় বটি আঘাত করলো যে কারনে প্রচন্ড রক্ত ঝড়লো।সারা পাড়া জুড়ে এ নিয়ে কত হট্টগোল হলো অতপর,ডাক্তারের শরণাপন্ন হতে হলো।বাংলা ছবির লাষ্ট পর্বে নায়কের সাথে খলনায়কের মারামারি হতো,আর এটাকে বাস্তব মনে করা আমি অন্য স্থানে লুকিয়ে পড়তাম।শেষ পর্যন্ত আমাদের ঘরেও টিভি কেনা হয়।
২০০৫ এর মাঝে পরিবার সহ গ্রাম ছেড়ে ঢাকা পাড়ি জমাই।
মনের ভিতর প্রচন্ড কষ্ট ছিলো তবুও নতুন এক শহর আর নতুন কিছু মানুষদের সাথে পরিচয় হবার প্রচন্ড  আশা ছিলো।ঢাকায় যে বাড়িতে প্রথম অবস্থান করি,সে বাড়ির অন্য ভাড়াটিয়াদের প্রতেকের বাসায় টিভি ছিলো।একজনের বাসায় রঙিন টিভি ছিলো।টিভি দেখতে খুব ভালোবাসতাম তাই তাদের বাসায় সারাদিন যাতায়াত করতাম।তারা খুব বিরক্ত হতো কিন্তু তখন বুঝতে পারতাম না।এর ছয় মাস পর চলে আসি অন্য বাসায় এবং ঢাকার স্কুলে ভর্তি হই(আমি ছাত্র হিসাবে খুবই খারাপ কিন্তু মানুষ হিসাবে আশা করি ভালোই)।এখনো আমাদের টিভি নেই,পাশের বাসায় টিভি আছে তবুও তাদের বাসায় যেতে লজ্জা লাগতো কারণ, তার একটা মেয়ে ছিলো।
আমার সমবয়সী বন্ধু না পাওয়ায় আমি অসহায় ছিলাম।হঠাৎ একদিন পাশের বাড়িতে এক পরিবার আসে।ওরা তিন ভাই ছিলো বড় ভাই পলাশ মেঝো ভাই আকাশ আর ছোট অনিক।
ওদের বাসায় টিভি ছিলো।আমি আমার টিভি দেখার প্রোগ্রাম ওদের বাসায় রাখলাম।মাঝে মাঝে ওদের বাবা বাসায় থাকলে আমি যেতাম না।তখন আমি আমাদের বাসার টয়লেটের টাংকির উপর দাঁড়িয়ে  ওদের জানালা দিয়ে টিভি দেখতাম।
এখন হয়তো এগুলো ভাবলে হাঁসি পায় কিন্তু এগুলোই বাস্তব সত্যি।......... 

Comments

Popular Posts