আই লাভ ইউ দাদি❤

                                     ❤দাদি❤


সালটা ঠিক মনে নেই,আর মনে থাকবেই বা কি করে। তখন তো জানতাম না একদিন এগুলো স্মৃতি হবে আর এগুলো লিখতে কলম হাতে নিবো।

আমার একটা দাদি ছিলো,ছিলো বলতে এখন নেই এ পৃথিবীতে।কিন্তু আমার মনে সদা জাগ্রত থাকে সে।তাকে কতটা ভালোবাসি তা হয়তো বলতে পারবো না কিন্তু এটুকু বলতে পারি তাকে খুব মিস্ করি।দাদিকে কখনো বলা হয়নি;দাদি তোমাকে কতো ভালোবাসি।তখন তো আর ভালোবাসা কি সেটা জানতাম না।সে সময় কল্পনায়ও ভাবিনি একদিন এসব অতীত হবে।

দাদার সাথে কখনো আপন হয়ে উঠিনি তার আগেই দাদা জান্নাতের লাগি উড়ে গেল।দাদিই ছিলো আমার চোখের মণি।রাত হলেই দাদির কোলে মাথা রেখে রুপকথার গল্পে হারিয়ে যাওয়া।কখনো কখনো দাদাকে নিয়ে গল্প। দাদির সাথে ঘুমানোর জন্য দুই বড় বোনের সাথে ঝগড়া।সবসময় দাদির গাল ধরে টানা আর বলা;দাদি তোমার চামড়া এতো নরম কেন।নরম সুরে বলতো;আমার যে অনেক বয়স হয়েছে দাদুভাই তাই।আর আমি হেঁসে দিতাম।

বাবার কাছ থেকে বাচঁতে দাদির আঁচলে মুখ লুকানো।দাদি বলতো;তুই আমি থাকতে আমার নাতির গায়ে হাত তুলতে পারবি না।দাদি আমাদের বাসায় থাকতে বাবা আমার গায়ে কখনো হাত তুলতে পারেনি।দাদি জানো,বাবা এখন আর আমার গায়ে হাত তুলে না কেননা তোমার নাতি এখন কলেজে পড়ে।
আঠারো জন নাতি ছিলো দাদির।তার মধ্যে কাকে বেশি ভালোবাসতো সেটা বলা মুশকিল।আমিতো মনে করি আমায় বেশি,অন্যরা হয়তো মনে করে তারা।আমার দাদি খুব রসিক মানুষ ছিলেন,সর্বক্ষণ হাঁসি মুখে থাকতেন।যেটা তার ছেলে-মেয়েরা পায়নি বললেই চলে।আমার দাদা গম্ভীর প্রকৃতির মানুষ ছিলেন।
আমার তিন ভাই-বোনের মধ্যে বড় আপুকেই বেশি ভালোবাসতো দাদি।যে দিন বড়ো আপুর বউ ভাত সে দিন দাদি হেমায়েত ভাইয়ার(দুলাভাই)সাথে কতো রসিকতা।এভাবেই দিন চলে গেল।দাদির অসুস্থতার খবর শুনে বাবা গ্রামে গেল।ঢাকা আনার পথে বাবার কোলে দাদি....ছেলের কোলে মা ঘুমিয়ে পড়লো,সে ঘুম অনন্ত ঘুম। দাদিও জান্নাতের পথে পাড়ি জমালো।
এটা শোনার পর আমার চোখ থেকে কোন জল পড়েনি,আমি কোন চিৎকার করিনি,আমি কিছুই করিনি।শুধু তাকিয়ে ছিলাম গাড়ির জানালার কাচ থেকে গহীন অরণ্যে।আঁকড়াতে ছিলাম অতীতকে। আমি বাকরুদ্ধ হয়ে দাদির স্বপ্নে বিভোর  ছিলাম।আমি দাদির নিথর দেহ দেখেছি এ দুচোখ দিয়ে যে দুচোখ সর্বদা দাদিকে আমার সামনে কথা বলতে দেখেছে।
এর আগেও আমি দাদিকে ঘুমান্ত অবস্থায় দেখেছি কিন্তু আজ দাদি ঘুমাচ্ছে সে অচিন ঘুম। 
হয়তো দাদি ধুর থেকে সব দেখছে আর বলছে 
দাদুভাই আমার জন্য কাঁদবি না?তাকিয়ে দেখ সবাই কিভাবে কাঁদছে।না দাদি আমি পাড়বো না কাঁদতে, কান্না করলে মন হালকা হয় আর আমি আমার মনকে হালকা করতে চাই না।
কেননা আমি তোমায় মনে রাখতে চাই। আমি তোমায় কখনো ভুলতে পারবো না।মানুষ কান্না করে কষ্ট পেলে আমিও কষ্ট পেয়েছি কিন্তু দাদি আমি তা প্রকাশ করতে পারিনা।দাদি আমার চোখের জল নয় আমার অন্তর গলিয়ে পড়ছে তোমার শানে।দাদি এখন ২০২০ অনেকটা বছর পেরিয়ে গেল তোমার চলে যাওয়ায়।আই লাভ ইউ দাদি❤


Comments

Post a Comment

Popular Posts