সাকি(পর্ব০২)

                              সাকি(পর্ব০২) 
                                 শাকিল মাহমুদ




"এ গহীন রাতে তোমা বিহনে একাকীত্ব অনুভব করছি,ওহে কল্পনার রাজকন্যা।
এখন আর স্বপ্ন দেখিনা তোমায় নিয়ে,
রাতগুলো ছেয়ে আছে বিষন্নতায়।
ঘুমগুলো কাটছে অদেখা স্বপ্নে।
আজ আর ঘুম নেই আমার চোখে,
কেননা তুমি দূর থেকে বহু দূরে।
আমি এখনও আছি অপেক্ষার মায়াজালে
তোমার জন্য একরাশি ভালবাসা নিয়ে।"
সাকি ভাই কেমন হয়েছে কবিতাটা?
এটা কেমন কবিতা?
বিরহের।
সারাদিন শুধু বিরহের কবিতা লিখিস,সুখের কবিতা লিখতে পারিস না?
মানুষ বিরহের গল্প,কবিতা,গান বেশি ভালবাসে।
তাই।
হ্যা ভাই গতবছর আলোচিত গান 'অপরাধী'
আলোচিত নাটক'বড় ছেলে,বুকের বাঁ পাশে'আলোচিত বাংলা মুভি'মনপুরা' এ সবই কষ্টের।
ও,আচ্ছা বাংলার মানুষ কি এতই দুঃখী?
তা হবে হয়তো,ভাই আজকাল মানুষ কষ্টের গান ই বেশি শুনে।যেখানে যাই সেখানেই কষ্ট।
তা কষ্ট থাকা ভালো,তোর কি কষ্ট রাকিব?
ভাই আমার আবার কষ্ট, বলা শুরু করলে শেষ হবে না।
তাও বল শুনি,হাতে অনেক সময় আছে।হিমুদের হাতে প্রচুর সময়।
ভাই স্কুল জীবনে একটা মেয়েকে খুব ভালোবাসতাম, কখনো তাকে বলতে পারিনি।একদিন সাহস করে বাসা থেকে বের হলাম আজ তাকে বলবো।
তারপর।
স্কুলে ওর বান্ধবীদের জিজ্ঞেস করি ও কোথায় ওরা পুকুরের দিকে ইশারা করলো।
আমি ঐখানে গিয়ে যা দেখলাম তাতে আমার চোখ কপালে উঠলো।
তুই কি দেখলি?
ভাই ভাষায় বলার মতো না।
এতো না পেঁচিয়ে সহজে বল।
ও একটা ছেলের সাথে জড়াজড়ি করে শুমা খাচ্ছিলো।
শুমা?
না মানে চুমা।
ওহ্ তাই বল,আমি আবার কি থেকে কি ভাবলাম।
তারপর আমার কি কষ্ট?এইতো এটাই।
এটা কষ্ট,দুত মিয়া তুমি আমার সময়টাই নষ্ট করলে ফালতু কাহিনি শুনিয়ে।আমি যাই..
ভাই আর একটা আছে।
তোমার কাহিনি তোমার কাছে রাখো মিয়া
আমি চললাম।
আসসালামু আলাইকুম চাচা!
ও আলাইকুমুস সালাম!
কেমন আছেন চাচা?
এইতো আল্লাহ যেমন রাখছে আর কি।
তা আল্লাহ আপনাকে এখন কেমন রাখছে?
বেশি ভালা না।কাজ নাই,টাকা-পয়সাও নাই।
আল্লাহ দিবে বলে বসে থাকলে কি আর কাজ পাবা।কাজতো তোমাকেই খুজতে হবে।
আমার কপালডা ভালা না সাকি ভাই।
কেমনে বুঝলা?
বুঝি সবই বুঝি,আল্লাহ আমার ভাগ্যে কিছুই রাখেনায়।আল্লার আমার দিকে খেয়ালই নাই।
ও তাই,আচ্ছা তুমি কি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ো?
না তা পড়া হয়ে উঠে না।
আগে নামাজ পড়ো তারপর বকবক করো।যাও আগে এশার নামাজটা পড়ে এসো।
নামাজ পড়লে কি দিবে?
হ্যা দিবে যাও।
হ্যালো কে?
আমি অনিক।
ও আচ্ছা, বল কি বলবি।
তুই একটু আমার সাথে দেখা করতে পারবি?
এখনই আসছি।
এই লেগুনা,এই দাঁড়াও
ভাড়া দেন সবাই,ভাই ভাড়াডা?আপু ভাড়াডা?
...........
ভাই ভাড়া দিবেন না?
হু..হুম দিবো।
ভাই একটু চাপবেন?টাকাটা বের করতাম।
আর কৈ চাপমু,জায়গা আছে কোনো;শালারা সিট বানাইছে।
ঐ শালারপুত এইখানে ছয়জন কেমনে বয়?এইডা কি ছয়জনের জায়গা?
হ ছয় জনের ই জায়গা,মোডা মানুষ বইলে জায়গা হইবো কেমনে।
হইছে ভাই আর চাপা লাগবে না,টাকা বের করছি।

এই নে দশ টাকা।
দুই টাকা ভাংতি নাই পড়ে নিয়েন।
আচ্ছা।
{কিছুক্ষণ পর}
টাকাটা কি চাইবো,না থাক দুই টাকাই তো।
না এত কষ্টের টাকা,না থাক।
নিজে উপার্জন করি না তাই টাকার মর্ম বুঝি না,নিজে উপার্জন করলে এইভাবে দুই টাকা নষ্ট করতাম না।
ভাই......?
না, মেয়েগুলো কিভাবে তাকাইয়া রইছে।কি বলবে"এই দেখছোছ ছেলেটা কিভাবে দুই টাকা চাইতাছে।মনে হয় আর টাকা নাই।হা.হা.হা.হা.হা।"
না থাক দুই টাকাইতো আল্লার রাস্তায় দান কইরা দিলাম।
কিন্তু....ওরা যদি এই টাকা দিয়ে খারাপ কাজ করে তবে তো আমার পাপ হবে।তাও দুই টাকা চাওয়া আত্মসম্মানে লাগে।
কি করি????
ভাই আপনার দুই টাকা।
কি?
দুই টাকা।
দুই টাকা আবার দেওয়া লাগে।
আচ্ছা,  দেও।
হাতে আমার দুই টাকা।না এ টাকা পকেটে ঢুকানো যাবে না।
ভিক্ষা দিয়ে দেই।
আল্লা রাস্তে দুইডা টাহা ভিক্ষা দেন।আল্লায় আপনাগো ভালা করবো।
চাচা এই নেন।
(ব্রু কুচঁকে)দুই টাহা।
(মিষ্টি হাঁসি) জ্বি চাচা।
কি চাচা আপনে বিড়ি খান?
হ খাই তাতে তোমার কি?
না মানে ভিক্ষার টাকায় বিড়ি?
(ব্রু কুঁচকে) দিছোতো দুই টাহা,তাও আবার বড় বড় কতা।
                যান তো।
আচ্ছা...আচ্ছা..যাই চাচা।
তবে কি দুই টাকা জলে গেলো..


চলবে.........

Comments

Popular Posts