সাকি(পর্ব০১)

                            সাকি(পর্ব০১) 
                           শাকিল মাহমুদ

স্যার আপনার সাথে দেখা করতে একটা ছেলে এসেছে।
নাম কি?
সাকি।
সাকি!এ নামে আমি কাউকে চিনিনা।
কি বলেন;সে তো বললো,সে আপনার অনেক কাছের মানুষ।
তাই,কিন্তু...
ও সে বলেছে,সে আপনার শ্যালক।
শ্যালক!আমারতো শ্যালক একজন-ই শাকিল।
শাকিল-সাকি,I see আচ্ছা বসতে বলো।
তাহলে আমার অনুমানই সত্যি হলো।তা তুমি কবে থেকে শাকিল থেকে সাকি হলে?
যখন থেকে আমি হিমু প্রেমে আবদ্ধ হলাম।
এই হিমুটা কে?
একজন মানুষ।
তা তো বুঝলাম,সে কি মেয়ে না ছেলে?
ছেলে।
কি তুই একটা ছেলের প্রে..
না.না তুমি যা বুঝছো তা নয়।
তাহলে?
তুমি হুমায়ুন স্যারের হিমু উপন্যাসের নাম শুনোনি?
ও ঐ হিমু।তা হিমুর ভূত কবে থেকে মাথায় ঢুকলো?
তুমি ভূত বলছো কেনো?
কেননা হুমায়ুন স্যার মারা গেছে তারমানে হিমু আর আসবে না নতুন কোনো উপন্যাসে।
ও তাই।
হুম,তা তুমি আমার কাছে কি চাও?
চাকরি।
তোমার তো এখন পর্যন্ত লেখাপড়াই শেষ হয়নি।তোমাকে কে চাকরি দেবে?
কেনো আপনি।
No Never.
  তাহলে তো আর কিছু করার নেই।
  তা হিমুর মতো হতে চাচ্ছো নাকি?
  না।
  তবে যে বললে তুমি হিমুর প্রেমে পড়েছো।
  হ্যাঁ।
  তাহলে তার মতো হবে না?
  না।
  তবে প্রেমে পড়ে লাভ কি,যদি তার মতো না-ই হও।
  যার প্রেমে পড়বো তার মতোই হতে হবে,এমন কোন কথা আছে নাকি?
  না তা নেই,তবে তুমি যে বললে তার প্রেমে পড়ে তুমি তোমার নাম বদলেছো।
  হ্যাঁ
  আচ্ছা হিমু আর সাকি'র মধ্যে আমি তো কোনো মিল খুঁজে পাচ্ছি না।
  আছে।
  কিভাবে?
  হিমু লিখতে দুটি অক্ষর লাগে আর সাকি লিখতেও দুটি অক্ষর।
  এটা কেমন মিল।
  হ্যা এটাও এক ধরনের মিল।
  তুই কি পাগল?
  হ্যা।
  মানে?
  হ্যা আমি পাগল,পৃথিবীর সব মানুষ ই পাগল।আমি বইয়ের পাগল।
  তুই কি আমার সাথে ফাজলামি করিস?
  না।
  তাহলে এ সব ফালতু বকবক কেনো করছিস?
  কোন বকবক?
  তুই এখন যা, তোর সাথে কথা বলার কোন ইচ্ছাই আমার নেই।যা এখন বাগ..যা।
  আচ্ছা যাচ্ছি, আপাকে আমার সালাম জানাবেন।
  আচ্ছা জানাবো।
  ও দুলাভাই...
  আবার কি?
  কিছু টাকা দার দিবে?
  তোমাকে দার,সে টাকা আর ফেরত পেতে হবে না।তবুও বলো,কতো?
  পাঁচশত টাকা
  এই নেও।
  আমি সামনের মাসেই..
  নাহ, ওটা আর লাগবেনা।
  ধন্যবাদ দুলাভাই!
  আবার যাও বলছি।
কি হে সাকি?
কে?
আমি আকাশ।
ও তুই।তা তুই আমাকে সাকি বললি কেনো?
এটাই নাকি তোর বর্তমান নাম।
হু
তুই কোথায় জানলি?
আকাশ থেকে।
মানে?
এ সব বাদ দে তো,তা হিমুই যখন হতে চাস তাহলে হিমুর মতো পোশাক কোথায়?
আমি হিমু হতে চাই বলে কি আমাকে হিমুর মতো পকেট বিহীন হলুদ পাঞ্জাবি, খালি পায়ে হাঁটতে হবে?
অবশ্যই।
তা কেনো?
বাহ্ তুই হিমু হবি আর হিমুর হলুদ পোশাক পড়বি না তা তো হবে না।
আমি চারিত্রিক দিক দিয়ে হিমুর মতো হতে চাই,আমি হিমুর মতো ভাবতে চাই।কিন্তু হিমুর পোশাক ওটা হিমুর জন্যই মানানসই। ওটা আমার জন্য নয়।
তোর সাথে কথা বলে লাভ নেই,তুই মস্তবড় পাগল,
আচ্ছা নতুন দিনের হিমু আজ আসি পরে কথা হবে।
আচ্ছা।
ও শোন,হিমু তো রাতে হাঁটে। তুই দিনে হাঁটছিস?
তুই গেলি..
হ্যালো!
কে বলছেন?
স্যার আমি বক্কর।
তা তুমি কি চাও?
স্যার আপনার সাথে আজ দেখা করার কথা ছিলো।
কি নিয়ে?
স্যার আজ পাওনা টাকাটা দেবার কথা ছিলো।
কতো?
দুই হাজার।
ও,তা তুমি কোথায়?
আপনার বাসার নিচে।
ও বক্কর ভাই আমি তো বাসায় নেই, তুমি আগামী সপ্তাহ আসো।
আচ্ছা।
ওহ্ এখন আরামছে বাসায় যাওয়া যাবে।কেউ বিরক্ত করবে না।

ও স্যার..ও স্যার...
কে?
আমি বক্কর।
তুমি যাওনি?
না,টাকাটা দরকার স্যার।
আচ্ছা দেখি কি করা যায়।
বাবা..
কি হইছে?
বাবা কিছু টাকা দরকার।
কতো?
দুই হাজার।
কে পাবে?
বক্কর ভাই।
এ নিয়ে তোমাকে আমি দুই লাখের ও বেশি টাকা দিলাম,আজ-ই শেষ।যাও আলমারি থেকে নিয়ে নাও।
আচ্ছা বাবা।
এই নেও বক্কর ভাই তোমার তিন হাজার টাকা।
তিন হাজার?স্যার আমি তো দুই হাজার পাবো।
দুই হাজার পাবে,আচ্ছা নিয়ে যখন এসেছি তখন রেখে দেও।তোমার না অনেক দরকার।
স্যার আপনি আমার অনেক বড় উপকার করলেন।
স্যার আপনি মানুষ না আপনি....
আর বলো না,ধর্ম ত্যাগ করাবে নাকি?
এখন যাও.
আচ্ছা স্যার।

ওহ্ স্যার ডাকটা শুনে শুনে আমি পাগল হয়ে গেলাম।এখন একটু ঘুম দরকার।মা আমি ঘুমাতে গেলাম,মাঝরাতে খাবারের জন্য ডেকো।

কি?মাঝরাতে খাবার, ঐ তুই কি পাগল হলি।
মা ঘুমের দোয়াটা যেনো কি?আমি ভুলে গেছি।
তোর মাথা,এতবড় দামড়া হইছে আর ঘুমের দোয়া পারেনা।তা এখন তোমার ঘুমের দোয়া লাগবে কেনো?
ঘুমটা ভালো হবে।তুমি বলো...
"‘আল্লাহুম্মা বিসমিকা আমুতু ওয়া-আহ হিয়া"
চলবে...


#সাকি  #saki  #শাকিল



Comments

Popular Posts