ব্যস্ত ঢাকা (Busy Dhaka)

ব্যস্ত ঢাকা

শাকিল মাহমুদ্

দ্রুত গতিতে এগিয়ে চলছে গাড়িটি; গন্তব্যের দিকে।আমি জানালার ফাঁক দিয়ে দ্রুত গতির ঢাকা-কে

দেখে নিচ্ছিলাম।বড় বড় উঁচু দালানে বড়পুর ঢাকার
প্রতিটি প্রান্তর। রাস্তার দু'ধারে দাঁড়িয়ে রয়েছে
হরেক-রকম মানুষ;কেউ দু-চার জন দাঁড়িয়ে আড্ডায় ব্যস্ত, কেউ মোবাইল ফোনে মিষ্টি আলাপ-
কেউ বা দুষ্ট,কেউ বা অপেক্ষার প্রহর গুনছে নির্দিষ্ট
বাসের জন্য-হয়তো-বা প্রিয় জনের অপেক্ষা।
ঢাকা নিরব-নিস্তব্ধ কল্পনা করাও যায়
না,মানুষের গলার উচ্চ আওয়াজে ঢাকা অবিরত
ব্যস্ত।বাসের সবাই-ই কথা বলছিল,কেউ রাজনীতি,কেউ পারিবারিক, কেউ বা রোমান্টিক।
তার মধ্যে আমিই একমাত্র ব্যক্তি, যে নিজেকে
চুপ রাখতেই বেশি পছন্দ করলো।হয়তবা;আমার
কথা শোনার মতো কেউ ছিল না,তাই।
পাশে নিশ্চুপ বসে ছিল আমার শ্রদ্ধেয়ও বাবা,যে
মাঝে মাঝে দু একটি কথা বলছিল আমার সাথে।
এই যেমনঃ"বাসে কি কেউ ঘুমায়?ঘুমিয়ে থাকবি
তারপর একটা অঘটন ঘটবে,তখন বুঝবি।" এই তো
এই সব।
মাঝে মাঝে দূর থেকে মানুষের মন পড়ার ব্যর্থ চেষ্টা
করছিলাম।নিজেকে ব্যস্ত রাখার জন্য, যাতে ঘুমটা
না আসে।
এরপর আর কিছুই মনে নেই।।
বাবার ডাকে চোখ খুললাম,চোখ খুলতেই উপস্থিত ;
আমি মিরপুর ১ এ।😊😊

Comments

Popular Posts